Monday, August 6

New Way For Odesk Payment

অনলাইনের ফ্রিল্যান্সিং কাজ করার জনপ্রিয় ওয়েবসাইট (অনলাইন মার্কেটপ্লেস) ওডেস্কের (www.odesk.com) বাংলাদেশি ব্যবহারকারীরা এখন বাংলাদেশি টাকায় সরাসরি ব্যাংকের মাধ্যমে অর্থ উত্তোলনের সুযোগ পাবেন। এখন থেকে সাইটটিতে কাজ করা মুক্ত পেশাজীবীরা (ফ্রিল্যান্সার) নিজেদের অর্জিত অর্থ সরাসরি বাংলাদেশি টাকায় নিজেদের ব্যাংক হিসাবের মাধ্যমে আনতে পারবেন।
এত দিন ওডেস্ক থেকে টাকা আনার ক্ষেত্রে তৃতীয় পক্ষের কোনো পেমেন্ট পদ্ধতি ব্যবহার করতে হতো। সম্প্রতি বাংলাদেশি ওডেস্ক ব্যবহারকারীরা লগইন করার পর এ সংক্রান্ত বার্তাটি দেখতে পান। চলতি বছরের মে মাসে বাংলাদেশে অনুষ্ঠিত ওডেস্কের ‘ওডেস্ক কনট্রাক্টর অ্যাপ্রিসিয়েশন ডে’ শীর্ষক আয়োজনে এমন সুবিধা চালু করার ঘোষণা দিয়েছিলেন ওডেস্কের ভাইস প্রেসিডেন্ট ম্যাট কুপার।
গত মঙ্গলবার পূর্ব ঘোষণা ছাড়া সুবিধাটি চালু করল প্রতিষ্ঠানটি। নতুন এ সুবিধা চালু হওয়ায় অর্থ পাওয়ার ক্ষেত্রে নানা ধরনের সমস্যা থেকে মুক্তি পেলেন বাংলাদেশি ফ্রিল্যান্সাররা। এ ছাড়া সরাসরি ব্যাংকে টাকা আনার ক্ষেত্রে যে বাড়তি খরচ দিতে হয় সেটিও তুলনামূলকভাবে অনেক কম বলে মনে করছেন অনেক ফ্রিল্যান্সার। তবে প্রতিবার লেনদেনে ওডেস্ককে ৪.৯৯ ডলার বাড়তি খরচ দিতে হবে বলে জানা গেছে। ফ্রিল্যান্সার জাকারিয়া চৌধুরী প্রথম আলোকে বলেন, ‘আগেও এ সুবিধা ব্যবহার করা যেত। তবে তখন ডলারে আনা যেত এবং বাড়তি খরচ প্রতি লেনদেনে দেওয়া লাগত ১৫ ডলার, যা এখন দেশি টাকায় আনা যাবে মাত্র ৪.৯৯ ডলার খরচের বিনিময়ে।’ তিনি জানান, বর্তমান সুবিধায় প্রথমবার লেনদেন বিনা মূল্যে কোনো ধরনের বাড়তি খরচ ছাড়া পাওয়া যাবে। পরের বার থেকে যেকোনো পরিমাণের অর্থের জন্য প্রতিবার ৪.৯৯ ডলার বাড়তি খরচ দেওয়া লাগবে।
তবে এ পরিমাণ বাড়তি খরচ কিছুটা বেশি বলে মনে করছেন অনেক ফ্রিল্যান্সার। ফ্রিল্যান্সার ইউনুস হোসেন জানান, বাড়তি খরচের পরিমাণটা বেশিই বলা যায়। অন্যান্য দেশের ফ্রিল্যান্সাররা মাত্র ৯৯ সেন্ট থেকে দুই ডলারের মধ্যেই নিজস্ব ব্যাংক অ্যাকাউন্টে অর্থ লেনদেনের সুবিধা পান। এ ছাড়া মানিবুকার্সের মতো তৃতীয় পক্ষের মাধ্যমে বাংলাদেশি টাকা আনার ক্ষেত্রে খরচ দুই থেকে চার ডলার। কয়েক মাস আগে ১০ জন ব্যবহারকারীকে নিয়ে ওয়্যার ট্রান্সফারের পরীক্ষামূলক কার্যক্রম চালায় ওডেস্ক। সেটির সফল লেনদেনের পরই সবার জন্য সুবিধাটি উন্মুক্ত করা হলো। বাংলাদেশি ওডেস্ক ব্যবহারকারীরা নিজের অ্যাকাউন্টে লগইন করে সেটিংস থেকে ওয়ালেটে গিয়ে উইথড্রয়াল মেথডে সেটআপ নাউ থেকে নিজের ব্যাংক অ্যাকাউন্ট ওডেস্কের সঙ্গে যুক্ত করতে পারবেন।

2 comments:

welcome